Tuesday, January 18, 2011

Code of Ethics for the Economists?

The American Economic Association is seriously considering code of ethics for the economists in its national convention. A documentary last year called "Inside Job" raised critical issues about conflicts of interests for the professionals. Marketplace has recently broadcast an interview on this topic: Should there be a code of ethics for economists?

আমেরিকার অর্থনীতিবিদদের জন্য পেশাগত আচরণবিধি (কোড অফ এথিকস্) প্রণয়ন নিয়ে সম্প্রতি অনুষ্ঠিত আমেরিকার অর্থনীতিবিদদের জাতীয় সম্মেলনে আলোচনা হয়। পেশাদার প্রতিটি সংগঠনের সদস্যদের (যেমন চিকিৎসক, প্রকৌশলী, সমাজকর্মী অথবা নার্সদের) জন্য পেশাগত আচরণবিধি রয়েছে। কিন্তু ১৮৮৬ সালে প্রতিষ্ঠিত এই অর্থনীতি সমিতির সদস্যদের জন্য কখনো পেশাদার আচরণবিধি ছিল না। আচরণবিধি (কোড অফ এথিকস্) সদস্যদের পেশাদার আচরণ অনুশীলনে ও নীতিবোধবিবর্জিত আচরণ প্রতিরোধে সাহায্য করে।

সম্প্রতি আমেরিকার পাবলিক রেডিও’র “মার্কেটপ্লেস” অনুষ্ঠানে এক সাক্ষাতকারে অর্থনীতিবিদদের জন্য আচরণবিধি প্রবর্তনের বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সাক্ষাতকারে বলা হয়, গত বছর আমেরিকার বিখ্যাত কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির একজন অধ্যাপক আইসল্যান্ডের ব্যাংকিং সিস্টেমের উপর প্রশংসামূলক এক গবেষণাপত্র প্রকাশ করার ক’দিন পরই সেখানকার ব্যাংকিং ব্যবস্থায় ধ্বস নামে। অর্থনীতির একজন গবেষক হিসেবে প্রাপ্ত তথ্য উপাত্তে তার জানার কথা ছিল আইসল্যান্ডের ব্যাংকগুলোর দূরাবস্থার কথা। না জানলেও তাঁকে আরেকটু মনোযোগ দিয়ে সতকর্তার সাথে তথ্য উপাত্তগুলো যাচাই করার দরকার ছিল। কিন্তু সেখানকার ব্যাংকিং অথরিটির কাছ থেকে মোটা পরিমাণ টাকার বিনিময়ে তিঁনি এই গবেষণাপত্রটি প্রকাশ করেন। এটি পেশাদার নীতিবোধ পরিপন্হী আচরণ ছিল। এধরণের আচরণকে প্রতিরোধের জন্য কোড অফ এথিকস্ প্রবর্তনের বিষয়টি বেশ সময়োপযোগী উদ্যোগ।

২০০৮ সালে আমেরিকায় শেয়ার বাজারে ধ্বস নামার পেছনে কলকাঠি যারা নেড়েছে তাদের নিয়ে ডকুমেন্টারী “ইনসাইড জব” বেশ আলোড়ন সৃস্টি করেছে। কোড অফ এথিকস্ দিয়ে নৈতিকতাবোধকে সর্বত্র অনুশীলন করানো যাবে কি না তা শুধু পেশাদার সংগঠনগুলো নয়, সাধারণ মানুষদের জন্যও এক বিরাট প্রশ্ন? কোত্থেকে আমরা শিখব নীতিবোধ?